গ্রাজুয়েশন এর পর কোথায় চাও তোমার ক্যারিয়ার ?

গ্রাজুয়েশন টা শেষ মানেই জীবনের একটা নতুন ধাপে পদার্পণ। ভার্সিটিতে থাকার সময় খালি মনে হয়, কবে যে শেষ হবে, আর কবে সেই 6 Digit স্যালারিটা হাতে পাবো। যাই হোক, বাস্তবটা অনেকের ক্ষেত্রেই ভিন্ন হয়। বাংলাদেশের প্রেক্ষিতে, যেখানে ৬০ ভাগের বেশি Graduate দের নিজস্ব খাতে চাকরির অভাব, শেখাতে প্রস্তুতিটা একটু ভিন্ন না হলে, তুমিও ৬০ ভাগের মধ্যেই পড়ে থাকবে। তাই, ভার্সিটি থাকা সময়ে চাই সঠিক পরিকল্পনা ক্যারিয়ার গড়ার।

কি কি Option আছে আমার ক্যারিয়ারের জন্য

Option অনেক আছে। কিন্তু সেই Option গুলোর পেছনে তোমার মতো গ্রাজুয়েটও অনেক আছে। অন্যদের থেকে একটু এগিয়ে থাকার জন্য প্রস্তুত হও ভার্সিটি থাকতেই। ঠিক করে ফেলো, কোথায় চাও তোমার ক্যারিয়ার।

1. Higher Studies in US/Europe/Canada

Abroad Education Preparation by GradClues

আমাদের অনেকের স্বপ্ন থাকে বিদেশ থেকে MS/MBA/PhD করার। আর তুমিও যদি তাই চাও, প্রস্তুতি নেয়া শুরু করে দাও ভার্সিটি থেকেই। MS/PhD এর জন্য US/UK/Canada এর University গুলোতে অনেক ভালো ভালো Funding এর সুযোগ থাকে। যা পেলে Full Tuition Waiver এর সাথে মাসে মাসে তুমি পেতে পারো লক্ষাধিক টাকার Stipend.

কি কি লাগবে Higher Studies এর জন্য? 

  • GRE/GMAT: অ্যামেরিকার যেকোনো ভালো ভার্সিটিতে MS/Phd এর জন্য GRE স্কোর জমা দিতেই হবে। Business School গুলোর ক্ষেত্রে GMAT স্কোর চাওয়া হয়। যদিও অনেক Business School এখন GRE স্কোর গ্রহন করে।
  • IELTS/TOEFL : America/ Canada / Australia / Europe এর যেকোনো দেশেই তুমি যেতে চাও না কেন, তোমার অবশ্যই Language Proficiency test এর স্কোর জমা দিতে হবে। America তে TOEFL বেশি Prefer করা হয়, যদিও বর্তমানে প্রায় সব ভার্সিটি IELTS স্কোর গ্রহণ করে থাকে।

Download Abroad Education Program Brochure : 

Download

2. Preparation for Job

পরীক্ষার ভালো ফলাফল এর পাশাপাশি চাকরির জন্য প্রয়োজন আলাদা প্রস্তুতি। চাকরির জন্য প্রয়োজন কিছু Specific Skill set. যেমন ধরঃ যেকোনো ভালো কোম্পানির চাকরিতে তারা একটি Assessment Exam এর মাধ্যমে Candidate সিলেকশান করে থাকে। সেখানে Aptitude Test এর সাথে সাথে, MS Excel, Presentation Skill ইত্যাদি দেখা হয়।

আর সবার আগে, দরকার একটা ভালো CV. যেন Employer অন্তত তোমাকে একজন যোগ্য Candidate হিসেবে Assessment/ Interview এর জন্য কল করে। তো কি কি করবে?

  1. Prepare your Resume:
  2. Keep connecting with seniors of your field:
  3. Learn Microsoft Office Applications:
  4. Improve your English:

Comment Here !!

comments

Add comment

Don’t want to miss? Join us in Facebook.

Recent Posts

আজকে তুমি কি সম্পর্কে জানতে চাও?