IBA-MBA Admission – তোমার সব প্রশ্নের উত্তর আছে এইখানে

I

ভাই !! আমি কি IBA করতে পারবো ?

প্রশ্নটা খুব কম শোনা হয়নি অনেকের। আরও কতো রকমের প্রশ্ন আছে IBA নিয়ে আমাদের। এই পোস্টে আমরা চেষ্টা করেছি, তোমাদের সব প্রশ্নের উত্তর একসাথে দিতে। তাও হয়তো কিছু প্রশ্নের উত্তর বাদ পরে যেতে পারে। কমেন্টে জানাও তোমার প্রশ্নটি, যা আমরা পরবর্তীতে Add করে দিবো।

প্রতিটি প্রশ্নে ক্লিক করলেই পেয়ে যাবে, তোমার উত্তর 🙂

Download IBA – Admission Program Brochure:  Download

পরীক্ষার আগের যত প্রশ্ন

১। ভাই, আমি কি IBA করতে পারবো ?

ভাই থামেন !! IBA করতে পারবেন না, কিন্তু IBA তে MBA/DBA/BBA/Certificate Course করতে পারবেন। IBA,  স্বায়ত্তশাসিত একটি প্রতিষ্ঠান যা কেবল Business Administration এর উপরে Bachelors, Masters এবং Doctoral ডিগ্রি প্রদান করে, সাথে সাথে IBA তে Professional Certificate কোর্স করার ও সুযোগ আছে।

২। IBA তে MBA পরীক্ষা দেবার যোগ্যতা কি ?
  • পরীক্ষা দেবার জন্য আপনাকে অবশ্যই Bachelors অথবা সমমানের ডিগ্রীধারী হতে হবে
  • কোন পাবলিক পরীক্ষায় একটির বেশী 3rd Division থাকা যাবে না।
  • নিচের তালিকা অনুযায়ী মোট ৭ পয়েন্ট হতে হবে
  • Executive MBA এর জন্য ৩ বছরের Job Experience লাগে।

SSC/HSC & O’/A’ levels এর Qualifying Point 

SSC GPA/DivHSC GPA/DivO’ Level GPA*A’ Level GPA*Qualifying Point
4 অথবা উপরে / 1st Division4 অথবা উপরে / 1st Division3 or above2.5 or above3
3 অথবা উপরে / 2nd Division3 অথবা উপরে / 2nd Division2.5 or above2 or above2
2 অথবা উপরে / 3rd Division2 অথবা উপরে / 3rd Division1 or above1 or above1

Bachelors & Masters এর Qualifying Point 

Certificate/DegreeGPA/Division/Class
3.5 অথবা উপরে / 1st Division3 অথবা উপরে / 2nd Division2.5 অথবা উপরে / 3rd Division
Bachelors Degree (Pass)432
Bachelors Degree (Hons./four-year)542
Masters Degree111

উপরের দুইটি টেবিল থেকে তোমার টোটাল স্কোর দেখে নাও। ৭ হয়ে গেলেই তুমি পরীক্ষা দিতে পারো। এবং পরীক্ষায় সিলেক্ট হওয়ার জন্য এই স্কোর এর কোনই ভুমিকা নেই।

৩। আমার Bachelors এর রেজাল্ট বের হয়নি, আমি কি পরীক্ষা দিতে পারবো ?

প্রশ্নটার উত্তর দুইভাবে দেয়া যায়।

  • অবশ্যই দিতে পারবে, যদি তোমার রেজাল্ট এবং প্রয়োজনীয় সব Documents ভর্তি হওয়ার আগেই পেয়ে যাও.
  • পারবে কিন্তু উচিৎ নয়, যদি রেজাল্ট ভর্তি হওয়ার সময় না পাও, কারণ ভর্তি হওয়ার সময় তোমাকে SSC/HSC/University এর Certificate এবং Transcript জমা করাতে হবে। আর না জমা করাতে পারলে, তোমার ভর্তি বাতিল করে দেয়ার অধিকার IBA রাখে।
৪। IBA তে MBA ভর্তি পরীক্ষা কখন হয় ?
বছরে দুইবার ভর্তি পরীক্ষা হয় IBA তে। জুলাই তে শুধুমাত্র Full time এর জন্য ৬০-৬৫ জনের ইনটেক হয়। আর ডিসেম্বর এর পরীক্ষায় ফুলটাইম এ ৬০ এবং পার্টটাইম এ ৬০ জন নেয়া হয়। পরীক্ষা সাধারণত মাসের মাঝের দিকে যেকোনো শুক্রবার হয়ে থাকে, কিন্তু পরীক্ষার দিন আগে পিছে করাটা সম্পূর্ণ IBA Management এর সিদ্ধান্ত। পরীক্ষার ১ মাস আগে IBA ওয়েবসাইটে নোটিস দেয়া হয়।

আর Executive MBA এর জন্য বছরে তিনবার পরীক্ষা হয়। সাধারণত ঃ February/ June/ October মাসে পরীক্ষা হয়ে থাকে।

৫। ভর্তি পরীক্ষার জন্য কিভাবে রেজিস্ট্রেশন করবো ?
রেজিস্ট্রেশন এর জন্য  www.iba-du.edu or iba.registrationbd.com ওয়েবসাইট এ গিয়ে রেজিস্ট্রেশন করতে হয়। রেজিস্ট্রেশন ফি ১০০০ টাকা।

Sample Admission Circular: 59-iba-mba-admission-circular-2018

৬। কতজন Student নেয়া হয় প্রতি ব্যাচে?
প্রতি পরীক্ষায় (July/December) এ প্রায় ৩৫০০ – ৪০০০ Application পড়ে থাকে। জুলাই এর সেশনে শুধুমাত্র রেগুলার MBA এর জন্য Admission নেয়া হয়। Written থেকে ১২০ জনকে ভাইবা এর জন্য ডাকা হয়, তারপর ভাইবা শেষে ৬০-৬৫ জনকে Final Admission দেয়া হয়। আর ডিসেম্বর এর ইনটেকে ৬০ জনকে রেগুলার এবং ৬০ জনকে পার্টটাইমে Admission দেয়া হয়।
৭। IBA তে MBA করার খরচ কত?

প্রথম বছর (Admission Fee + Annual Fee) মিলিয়ে ৪৬,০০০ – ৪৮,০০০ টাকা,

পরবর্তীতে প্রতিবছর ২৭,০০০ Annual Fee. সুতরাং যদি তুমি ফুলটাইম MBA দুই বছরে শেষ করে ফেলো তোমার মোট ৮০,০০০ টাকার ভেতরে সব শেষ হয়ে যাবে। আর যদি Part-time করো, তাহলে প্রথম বছরের ফি দেয়ার পর প্রতিবছর ২৭,০০০ টাকা Annual Fee দিতে হবে, এবং ৮ বছরের মধ্যে কোর্স শেষ করতে হবে।

৮। আমি Law/Medical এ ব্যাচেলর করছি, আমি কি IBA থেকে MBA করতে পারবো?
অবশ্যই পারবেন। আপনার ডিগ্রি যদি Bachelor সমমানের হয়, তাহলে যেকোনো বিষয়ের  ডিগ্রি নিয়ে আপনি IBA তে MBA পরীক্ষা দিতে পারবেন। এবং এটি আপনার ভর্তির পথে কোন বাধা তো নয়, বরং ভাইবাতে আপনাকে সাহায্য করতে পারে, যদি আপনি সঠিকভাবে উত্তর দিতে পারেন। ধরুন আপনি Law তে Bachelors করেছেন।

আপনাকে ভাইভাতে অবশ্যই প্রশ্ন করা হবে কেন  Law তে  মাস্টার্স না করে  MBA করছেন?”

আপনি সুন্দর উত্তর দিতে পারেন ” আমি Corporate Lawyer হতে চাই। আমার Law এর উপর Knowledge আছে, এবং  IBA থেকে MBA আমাকে Business Operation and Management এ দক্ষ করে তুলবে, যা আমার একজন Successful corporate lawyer হওয়ার জন্য খুবই প্রয়োজন। ”   

পরীক্ষা নিয়ে এবং ভর্তি নিয়ে প্রশ্ন

৮। কি আসে ভর্তি পরীক্ষায়?

পরীক্ষা দুই ভাগে হয়।

১। MCQ Section: এই সেকশানে মোট ৭৫টি প্রশ্ন থাকে। এবং এর জন্য ৬০ মিনিট সময় পাওয়া যায়।

English – 30 Questions (Sentence Completion, Synonym/Antonym/Connotation/Analogy. Sentence Correction, Error Detection, Comprehension)

Math – 30 Questions (General Algebra, Geometry, Arithmetic, Word problems, Data sufficiency)

Analytical Reasoning – 15 Questions  (Logical reasoning, Logical Puzzles)

২। Written Section: MCQ সেকশানের OMR ফর্ম জমা দেয়ার পরে, Written এর জন্য ৩০ মিনিট সময় দেয়া হয়। এই সেকশান এ সাধারণত Paragraph, Letter, Application অথবা Argument writing  এর উপর দুইটা প্রশ্নের উত্তর দিতে হয়।

 

৯। কতক্ষণের পরীক্ষা হয়?
মোট পরীক্ষা ১ ঘণ্টা ৩০ মিনিটের। প্রথমে MCQ সেকশান  এর জন্য ৬০ মিনিট দেয়া হয়। তারপরে পরীক্ষার যারা invigilator থাকবেন, তারা OMR Sheet টি নিয়ে যাবেন। এর পরে, আপনাকে দেয়া প্রশ্নের শেষে দুইটি Written প্রশ্ন থাকবে, যার উত্তর দেয়া জায়গার মধ্যেই করতে হবে। আলাদা কোন কাগজ দেয়া হবে না। এই দুইটি প্রশ্নের উত্তর দেয়ার জন্য আপনি ৩০ মিনিট সময় পাবেন।
১০। Calculator ব্যবহার করা যায় কি?
Calculator ব্যবহার করা যায় না। অঙ্ক নিজেকেই গুন ভাগ করতে হবে, কাগজে কলমে। কিন্তু সুসংবাদ এই যে, খুব সাধারণ অঙ্ক আসে, যা বুঝতে পারলে Calculator এর কোন প্রয়োজন নেই।
১১। Negative Marking হয় কি?
প্রতিটি ভুল উত্তরের জন্য .২৫ নাম্বার কাটা যায়। সুতরাং ৪টি ভুল উত্তরের জন্য আপনার ১টি সঠিক উত্তরের নম্বর কাটা যাবে।
১২। পরীক্ষার রেজাল্ট কিভাবে পাবো?
পরীক্ষার পরে, IBA নোটিস বোর্ডে রেজাল্ট দিয়ে দেয়া হয়।
১৩। Viva কতো সময়ের হয়?
সময়টা আপনার উপর নির্ভর করবে। আপনার সাথে কথা বলে যদি বোর্ড মেম্বারদের ভালো লাগে, আপনার ভাইভা ৩০ মিনিট  ও হতে পারে। সাধারণত ৫-১৫ মিনিটের বেশি হয় না।
১৪। কারা ভাইভা নিবে?
IBA ফ্যাকাল্টিদের ৫-৭ জনের কয়েকটি বোর্ড গঠন করা হয়, রিটেনে সিলেক্টেড হলে, আপনাকে জানিয়ে দেয়া হবে, কোন বোর্ডে কখন আপনার ভাইভা হবে।
১৫। Viva তে কি ধরনের প্রশ্ন করা হয়?
Viva তে সাধারণত খুব কঠিন Knowledge ভিত্তিক প্রশ্ন করা হয় না। আপনাকে একটা কমন প্রশ্ন করা হতে পারে, “কেন MBA করে চান?” , আর যদি  Business লাইনের না হন, তাহলে তো অবশ্যই এই প্রশ্ন করবে। এবং আপনার উত্তরের উপর ভিত্তি করে, Discussion আগাতে থাকবে। আর আপনার Bachelor ফিল্ডের উপর প্রশ্ন করতে পারে। যেমন ধরুন, আপনি Economic এ অনার্স করেছেন। আপনার জন্য প্রশ্ন হতে পারে , GDP/GNP এই সব নিয়ে। Viva এর কোন বাঁধাধরা নিয়ম করা প্রশ্ন নেই। বোর্ড Judge করবে , আপনি Future Business Leader হওয়ার যোগ্য কিনা।
১৬। Viva তে টিকে গেলে কি হবে?
চমৎকার হবে। আপনাকে দিনক্ষণ বলে দেয়া হবে, ভর্তির জন্য।  তখন MBA Office এ  আপনাকে দলিলপাতি (আপনার আমলনামা ঃ সার্টিফিকেট / মার্কশিট এর মুল কপি জমা দিতে হবে।) এবং টাকা জমা দিয়ে Admission নিতে হবে।

ভাই একটা শেষ প্রশ্ন করি, কিছু মনে কইরেন না!! MBA শেষ করে কতো টাকা বেতন পাবো?
বেতন পাওয়াটা আসলে আপনার যোগ্যতা এবং কোন Industry তে আপনি ক্যারিয়ার গড়তে চান, তার উপর। ব্যাংকিং সেক্টরে অনেক MBA Graduate চাকরি করছেন, তারা সবাই ৫০ হাজারের বেশিই বেতনে চাকরি শুরু করেন। কিন্তু চাকরির ৫ বছর পরে, কেউ হয়তো ৩ লাখে পৌঁছে গেছেন, আর কেউ হয়তো ৫০ এ আঁটকে গেছেন। তাই, পরীক্ষার আগে কতো টাকা বেতন পাব চিন্তা না করে, ভালো ভাবে প্রস্তুতি নিন। ওইটা ভর্তির পরে, ক্লাস করার সময় ঠিকই বুজে যাবেন।

আমাদের জানাও তোমাদের  প্রশ্ন। আর, বন্ধুদের সাথে Share করতে ভুলবে না কিন্তু। আরও বিস্তারিত জানতে লাইক কর আমাদের Facebook Page এবং জয়েন করুন IBA-Admission Group.

Download IBA – Admission Program Brochure:  Download

Comment Here !!

comments

Don’t want to miss? Join us in Facebook.

Recent Posts

আজকে তুমি কি সম্পর্কে জানতে চাও?